শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
করোনায় দাফন-কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’

করোনায় দাফন-কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’

করোনায় দাফন-কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’
করোনায় দাফন-কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’

অনলাইন ডেস্ক: করোনা কঠিন এক অধ্যায়ের নাম। গত একটি বছর ছিল করোনায় মৃত্যুবরণকারীদের লাঞ্ছনা-বঞ্চনা ও আলোচনা-সমালোচনার বিষয়। যা আজও চলমান রয়েছে। যে বাবা-মা নিজের সবটুকু বিসর্জন দিয়ে সন্তানকে মানুষ করেছেন সেই সন্তানও স্বার্থপর হয়ে দূরে ঠেলে দিয়েছেন তাদের। এমন এক ক্রান্তিকাল পার করছিল সারাদেশের মত মিরসরাইয়ের মানুষও। ঠিক তখনই করোনায় নিহতদের দাফন-কাফন সম্পন্ন করতে স্বেচ্ছাসেবী সংগঠন ‘শেষ বিদায়ের বন্ধু’ আত্মপ্রকাশ ঘটে মিরসরাইয়ে। অধিকার

গত বছরের ৮ এপ্রিল সূচনা হওয়া এই সংগঠনের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য করোনায় মৃত ব্যক্তির গোসল ও দাফন-কাফন এবং আর্ত-মানবতার কল্যাণে কাজ করা। মিরসরাই থেকে যাত্রা শুরু হওয়া সংগঠনটি আজ শাখা ছড়িয়েছে পাশের ৬ টি জেলা-উপজেলায়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই সদর ইউনিয়নের ওয়ার্লেস এলাকায় সংগঠনটির প্রধান কার্যালয় রয়েছে।

সংগঠনটির বর্তমান কার্যক্রমের মধ্যে রয়েছে করোনা পজিটিভ, বেওয়ারিশ এবং যেকোনো মৃত ব্যক্তির দাফন-কাফনের ব্যবস্থা, লাশ গোসলের ব্যবস্থা, ২৪ ঘণ্টা এ্যাম্বুলেন্স সার্ভিস, অক্সিজেন সার্ভিস, এতিম-দরিদ্র ও অসচ্ছলদের সহায়তা, দুর্যোগকালীন ত্রাণ সহায়তা, প্রধান কার্যালয়ে মৃত ব্যক্তির গোসলের জন্য অত্যাধুনিক গোসলখানা, ফ্রি কাফনের কাপড় বিতরণ।

সংগঠন পরিচালনায় রয়েছে সর্বোচ্চ পরিষদ, স্থায়ী পরিষদ ও কার্যনির্বাহী পরিষদ। শীঘ্রই চালু হবে কবরস্থানের কার্যক্রমের কাজ। দ্রুত সময়ের মধ্যে কার্জ সম্পাদন করতে ইতিমধ্যে বিভিন্ন উপজেলায় সংগঠনটির শাখা কার্যালয়ও চালু করা হয়েছে। গত ১ বছরে করোনা পজিটিভ, সাসপেক্টেড ও স্বাভাবিক মৃত্যুবরণকারী ৯০ জন ব্যক্তির দাফন-কাফন সম্পূর্ণ করে সংগঠনটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মিরসরাই উপজেলার ১৬টি ইউনিয়ন ও দুইটি পৌরসভায় ১৮টি ইউনিট রয়েছে সংগঠনটির। প্রতি ইউনিয়নে ৭ জন পুরুষ ও ৫ জন মহিলা সদস্য রয়েছে। উপজেলায় ১৮ টি ইউনিটে ২১৬ জন স্বেচ্ছাসেবক কাজ করে। আলেম ওলামা দ্বারা ধর্মীয় রীতিনীতি মেনে এই সংগঠন ৯০ জন মৃত ব্যক্তির দাফন-কাফন সম্পন্ন করেছে।

চাহিদার সাথে তাল মিলিয়ে সংগঠনের কার্যক্রম ছড়িয়ে পড়েছে মিরসরাই, ফেনী, সেনবাগ, ছাগলনাইয়া, রামগড়, খাগড়াছড়িতেও।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply